Press "Enter" to skip to content

নতুন জাতীয় পরিচয়পত্র (এনআইডি) কার্ড ডাউনলোড সেবা চালু

গত ২৭ এপ্রিল সোমবার থেকে অনলাইনের মাধ্যমে ভোটারদের ছয় ধরনের সেবা প্রদানের কার্যক্রম শুরু করেছে ইসি। এ সেবার আওতায় জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ (ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন, কিন্তু এনআইডি কার্ড পাননি), জাতীয় পরিচয়পত্র নম্বর সংগ্রহ, জাতীয় পরিচয়পত্র সংশোধন, হারানো জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন ও নতুন ভোটার নিবন্ধন করা যাবে বলে ইসির নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এক অনলাইন সংবাদ সম্মেলনে জানিয়েছেন।

মহাপরিচালক বলেন, ভোটাররা http://www.nidw.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে এবং হটলাইন নম্বর ১০৫-এ এসএমএস পাঠিয়ে পরিষেবা গ্রহণ করতে পারবেন। ১০৫ হটলাইন নম্বরটি কর্মদিবসে সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত সেবা প্রার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বলেও জানান তিনি।

মহাপরিচালক আরো জানান, সর্বশেষ আপডেটিং কর্মসূচির আওতায় নিবন্ধিত নতুন ভোটার সহজেই এসএমএসের মাধ্যমে তাঁর এনআইডি নম্বর জানতে পারবেন।

এ ক্ষেত্রে এনআইডি নম্বর পেতে প্রথমে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে NID লিখে স্পেস দিয়ে ভোটার হওয়ার ফরম নম্বর লিখে স্পেস দিতে হবে। এরপর জন্ম তারিখ (দিন-মাস-বছর) লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে এনআইডি নম্বর চলে আসবে।

সর্বশেষ গত ২ মার্চ প্রকাশিত তথ্য অনুযায়ী, নতুন ভোটার হিসেবে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন নিবন্ধিত হয়েছেন।

ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেন, নতুন ভোটাররা এনআইডির ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে কপি সংগ্রহ করতে পারবেন; যা ব্যাংক, বিমা ও অন্য অনেক সংস্থার পরিষেবা গ্রহণে ব্যবহার করা যেতে পারে।

মহাপরিচালক আরো বলেন, যারা নতুন ভোটার হতে চান তারা অনলাইনে নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন এবং তাদের সহায়ক নথি আবেদনের সঙ্গে সংযুক্ত করতে পারবেন। তবে আবেদনকারীর বায়োমেট্রিক তথ্য পরে সংগ্রহ করা হবে। কারণ এ পরিষেবায় প্রার্থীদের শারীরিক উপস্থিতি প্রয়োজন।

ইসি দেশে কোভিড ১৯-এর প্রাদুর্ভাবের মধ্যে জননিরাপত্তার কথা বিবেচনা করে ২২ মার্চ এনআইডি পরিষেবা স্থগিত করেছিল।

More from আন্তর্জাতিকMore posts in আন্তর্জাতিক »

Be Fir to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *