Press "Enter" to skip to content

শোভমান ফাউন্ডেশন কর্তৃক সুবিধা বঞ্চিত ছাত্রছাত্রীদের মাঝে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ

দর্পন ডেস্ক: গত মঙ্গলবার নেত্রকোনা জেলা পূর্বধলা উপজেলার “ ৪নং পূর্ব পাটরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে’’ ৭০ জন ছাত্রছাত্রীদের মাঝে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ বিতরণ করে। উপকরণ পেয়ে সবাই আনন্দিত। চোখে মুখে ভেসে উঠেছে তৃপ্তির হাসি। রাকিব নামে ৫ম শ্রেণীর ছাত্র বলে গত চারদিন যাবৎ খাতা না থাকার কারণে বাড়ির কাজ আনতে পারছে না। এখন থেকে সে প্রতিদিন বাড়ির কাজ করতে পারবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষকা আছিয়া খাতুন বলেন এ ধরনের উদ্যোগ খুব প্রশসনিয়। তারা জানায় প্রায় সময় লক্ষ করি ছাত্রছাত্রীরা ঠিকমত বাড়ি কাজ দিতে পারছে না, পাঠগুলো নোট করতে পারছে না। যার কারণে অসচ্ছল পরিবার, সেই পরিবার অভাবের তারণায় তাদের ছেলেমেয়েদের প্রয়োজনিয় শিক্ষা উপকরণ দিতে পারে না। এতে করে তারা অন্যদের থেকে পড়াশোনায় পিছিয়ে পরছে। এভাবে যদি সমাজের অন্যরা এগিয়ে আসে তাহলে সমাজের সুবিধা বঞ্চিত ছেলেমেয়েদের পড়াশোনা চালিয়ে যেতে সহজ হবে।

অন্যদিকে ম্যানেজিং কমিটির একজন বলেন, আমি এমন কাজ দেখে খুব আনন্দিত । আমি ধন্যবাদ জানাই শোভমান ফাউন্ডেশনের কতৃপক্ষকে যে আমাদের মত প্রত্যন্ত অঞ্চলকে খাতা কলম দেওয়ার জন্য নির্বাচন করেছেন। এই এলাকার অনেক ছেলেমেয়ে প্রাথমিক লেভেল থেকেই ঝড়ে পরে।

ফাউন্ডেশনের জিয়াদ তালুকদার নামের এক সেচ্ছাসেবক জানান, আমরা সমাজের প্রতি আমাদের দায়িত্ব থেকে এসব কাজ করে থাকি। সংগঠনটির অর্থের ‍উৎস জানতে চাইলে বলেন ফাউন্ডেশনে যারা আছে তারা সবাই বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত। পড়াশোনার পাশাপাশি টিউশনির করিয়ে তার একটা অংশ ফাউন্ডেশনে জমা রাখেন সেখান থেকে খরচ বহন করা হয়। ফাউন্ডেশনটি এক বছর যাবৎ বিনামূল্যে শিক্ষাদান, শিক্ষা উপকরণ বিতরণ সহ বিভিন্ন সামাজিক কাজ করে থাকে। ভবিষতে আরো ভিন্ন ধরনের কর্মসূচি করার পরিকল্পনা আছে।

Be Fir to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *