Press "Enter" to skip to content

পূর্বধলায় শিক্ষার আলো ছড়াচ্ছে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম

সাদ্দাম হোসেন: নেত্রকোণার পূর্বধলায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম শিক্ষার আলো ছড়াচ্ছে। এ শিক্ষা কার্যক্রমে পিছিয়ে পড়া গ্রামীণ শিশুদের অংশ গ্রহণ চোখে পড়ার মতো। কিন্তু প্রকল্পটি ৬ষ্ঠ পর্যায় থেকে ৭ম পর্যায়ে অনুমোদনের অপেক্ষায় আছে। রাজস্ব খাতে প্রকল্পটি বাস্তবায়নে সময়ের দাবী সংশ্লিষ্টদের।
উপজেলা ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা যায়, পূর্বধলায় ১৯৯৩ সাল হতে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শুরু। উপজেলার ১১টি ইউনিয়ন ৮৪টি প্রাক প্রাথমিক, ৯৩টি সহজ কুরআন শিক্ষা কেন্দ্র ২টি দারুল আরকাম এবতেদায়ী মাদ্রাসায় ও ৪টি বয়স্ক কেন্দ্রে পাঠদান করে থাকেন শিক্ষকরা। ৩টি সাধারণ ও ১টি মডেল রির্সোস সেন্টারে বিভিন্ন বয়সের পাঠকদের সমাগম ঘটে।
সরেজমিনে বামনডহর, লালমিয়ার বাজার, পূর্বধলা হাসপাতাল, খারছাইল মধ্যপাড়া, সাউদকোনা, মৌদাম বাজার, বাড়িয়ল বাজার, মহিষবেড়, জামিরাকান্দা, সাধুপাড়া, লেটিরকান্দা পশ্চিম পাড়া জামে মসজিদে দেখা যায় ৩০/৩৫ জন শিশু অতি আগ্রহের সঙ্গে পাঠদান গ্রহণ করছেন।


এসময় শিশু শিক্ষার্থী আব্দুল্লাহ, লোকমান মাহমুদ, ফাবিহা, জান্নাতুল ফেরদৌসি, ফাতেমা খাতুন বলেন, শিক্ষকরা তাদের স্নেহ ও ভালবাসা দিয়ে পাঠদান করান। পাঠ্য বইয়ের পড়া একবারে না পারলে বারবার বুঝিয়ে দেন। বিনামূল্যে প্রয়োজনীয় শিক্ষা উপকরণও দিয়ে থাকেন। এসব কেন্দ্রে পড়তে তাদের খুব ভালো লাগে।
শিক্ষক উমর আলী, মাও. এনামুল হক, আঃ জলিল, আবেদ আলী, রইস উদ্দিন, সাদেকুল ইসলাম, মাহমুদা আক্তার পলি, এমদাদুল হক, কামাল হোসেন, আজিজুল হক, আবুল কাশেম বলেন, পাঠ্য বইয়ের পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন জাতীয় দিবস সম্পর্কে ধারণা, তাদের ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, জঙ্গি, সন্ত্রাস, মাদক ও বাল্যবিয়ে প্রতিরোধমূলক আলোচনা এবং শ্রেষ্ঠ শিক্ষার্থীদের পুরস্কার দেয়া হয়।
এ প্রসঙ্গে উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার এস.এম.এ হাকিম বলেন, মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের মাধ্যমে উপজেলায় বিপুল সংখ্যক শিশুকে সহজ কুরআন শিক্ষা ও প্রাক প্রাথমিক শিক্ষা দেয়া হচ্ছে। আমাদের পরিদর্শনকারিগণ নিয়মিত কেন্দ্রগুলো পরিদর্শন করে লক্ষ্যমাত্রা শিক্ষার মানোন্নয়ন অগ্রগতি নিশ্চিত তৎপর রয়েছেন। তাছাড়া নিরক্ষর বয়স্কদের অক্ষর জ্ঞান ও ইসলামিক জ্ঞান সম্পর্কেও ধারণা দেয়া হচ্ছে।

More from ধর্মMore posts in ধর্ম »

Be Fir to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *